পয়ঃনিষ্কাশন ব্যবস্থাপনা নিয়ে নগরবাসীকে ভাবতে হবে : মেয়র আতিক  

সুষ্ঠু পয়ঃব্যবস্থাপনা গড়ে তুলতে কর্তৃপক্ষের পাশাপাশি নগরবাসীকেও ভাবার আহবান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

রোববার (১৪ ফেব্রুয়ারি) গুলশানের একটি হোটেলে ‘ভালবাসা একদিন, শহরকে ভালবাসুন প্রতিদিন’ প্রতিপাদ্যে পয়ঃনিষ্কাশন ব্যবস্থাপনা বিষয়ে এক কর্মশালায় মেয়র এ কথা বলেন।

মেয়র বলেন, ভবন ও প্রতিষ্ঠানগুলোতে কার্যকরী সেপটিক ট্যাংক তৈরি করা অত্যন্ত জরুরি। তাই সবাইকে বাসা-বাড়ির পানি কোথায় যাবে, কিভাবে আধুনিক উপায়ে নিষ্কাশন হবে, সে বিষয়ে প্রকৌশলীদের সাথে কথা বলে জনগণকে নকশা তৈরি করতে হবে।

তিনি জানান, নগরের খালগুলো উদ্ধার করে সেখানে দৃষ্টিনন্দন বেইলি ব্রিজ তৈরি করা হবে। চারটি নদীর সাথে সংযোগ স্থাপন করা হবে। ফলে হাতিরঝিল থেকে কালাচাঁদপুর, বনানী কবরস্থান, কড়াইল বস্তি যাওয়া যাবে।

কর্মশালায় বুয়েটের সাবেক অধ্যাপক মুজিবুর রহমান মূল প্রবন্ধ উপস্থাপন করেন। এছাড়া ডিএনসিসির পক্ষে প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল আমিরুল ইসলাম, এমআইএসটি এর পক্ষে কর্নেল এএনএম ফয়েজুর রহমান প্রবন্ধ উপস্থাপন করেন।

কর্মশালায় অন্যান্যের মধ্যে ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান, স্থপতি ইনস্টিটিউট বাংলাদেশের প্রেসিডেন্ট অধ্যাপক মোবাশ্বের হোসেন, স্থপতি ইকবাল হাবিব, জাহাঙ্গীর নগরের অধ্যাপক আকতার মাহমুদ, ড. আদিলুর রহমান, ডিএনসিসির কর্মকর্তা, ওয়ার্ড কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

 

টাইমস/এসজে/এসএন

Share this news on: